১০ বছর ধরে একই হাল এই রাস্তার

মুর্শিদাবাদ জেলার অন্তর্গত ভগবানগোলা ১ ব্লকের ৪ নম্বর মহীশাসথালি গ্রাম পঞ্চায়েতের রমনা ডাঙ্গাপাড়া গ্রামের রাস্তার অবস্থা বেহাল। বিগত ১০ বছর আগে থেকে এই রাস্তার অবস্থা বেহাল। বারংবার পঞ্চায়েত প্রধান, মেম্বারকে জানিয়েও কাজ হয়নি কোন।

রাস্তা দেখে মনে পড়ে যাই সেই সময় এর কথা যখন কোন রাস্তা ছিল না। গ্রামবাসীদের অভিযোগ রাস্তা খারাপের জন্য গ্রামে ঢুকতে চাই না কোন এম্বুলেন্স বা গাড়ি । মাঝরাতে হঠাৎ করে গর্ভবতী মহিলা , বয়স্ক মানুষ কিংবা অসুস্থ মানুষকে হসপিটালে নিয়ে যাওয়ার জন্য প্রথমে ২ কিলোমিটার রাস্তা কাঁধে করে অন্য রাস্তায় নিয়ে যেতে হয়। রাস্তা দিয়ে প্রতিনিয়ত যাতায়াত প্রায় ৩০০ জন কচিকাঁচা শিশুর।

এই রাস্তা দিয়েই তারা যাই স্কুলে। অভিবাবকরা জানাই এই কাদা রাস্তার মধ্য দিয়ে স্কুলে যাওয়ার সময় প্রাই পড়ে গিয়ে জখম হয় বা জামা কাপড় নষ্ট করে ফিরে আসে বাড়িতে, আর যাওয়া হয় না স্কুল। লোকসভা ভোটের গ্রামের উন্নয়নের কথা মাথায় রেখে সাধারণ মানুষ বিপুল পরিমাণে ভোট দিয়েছিলেন, তবুও গ্রামের উন্নয়ন হয়নি। আক্ষেপের সুর গ্রামবাসীদের কণ্ঠে । সকলের একটাই দাবি রাস্তা ঠিক হবে কবে । ছবি ও তথ্য – তৌসিফ ইকবাল