বাঁকুড়া : এবার বাঁকুড়ার আম পারি দিচ্ছে বিদেশে ।

সাধারনত বাঁকুড়ায় দুই ধরনের আম বিখ্যাত । একটি আমরোপলি এবং অন্যটি মল্লিকা । আর সেই আম এবার পারি দিচ্ছে দেশের গণ্ডি ছাড়িয়ে সুদূর বিদেশে । বাঁকুড়ার বিভিন্ন জায়গায় , বিশেষত বাঁকয়ড়া ব্লক ১ , রানীবান্দ , রায়পুর , সিমলাপাল এ এই আমের চাষ বেশি হয়ে থাকে ।

এই আমের কদর শুধু এই রাজ্যে নয় রাজ্য ছাড়িয়ে অন্যান্য জেলাতেও রয়েছে কদর । বাঁকুড়া আম চাষিরা বিদেশ থেকে ২০০ টন আমের অডার পেয়েছে । তবে প্রথম দফায় যাবে ২০ টন । তবে কোথায় পারি দিচ্ছে এই আম । সিঙ্গাপুর , মালেসিয়া উড়ে যাবে বাঁকুড়ার আম । যেহেতু বিদেশে পারি দিচ্ছে , তাই তাই মনেও আনন্দ রয়েছে চাষিদের । তবে এতোসবের পেছেনেও রয়েছে বিষাদের ছোঁযা , যেহেতু যোগায়োগ ব্যবস্থা ততটা উন্নত নয় , ফলে বাঁকুড়ার আম রপ্তানিতে সমস্যা রয়েছে

N.R.G.S , HORTI CALTURE এর উদ্যোগে বাঁকুড়ায় প্রায় এক লক্ষ্য আম গাছ লাগানো হয়েছে । প্রতিটি গাছ থেকে প্রায় ২৫-৩০ কিলোগ্রাম আম হয়েছে । তবে সব থেকে উল্লেখ যোগ্য বিশয় হলো এই আম গাছ গুলো শুধুমাত্র জৈবসার দিয়ে তৈরী । কোনরকম রাসায়নিক সার প্রয়োগ করা হয়না । যেমন গোবর সার , খোলপচা ইত্যাদি ।

এগ্রো ইন্ডাসট্রি কর্পোরেশন এর ভাইস চেয়ারম্যান শুভাশিস ভটকদার বলেন , বাঁকুড়া খড়া প্রবন এলাকা বছরে একবার চাষ হয় । তাও বৃষ্টির জলে । সারাবছর পরে থাকে জমি গুলো । আর সেই খড়া প্রবন এলাকায় এতো ভালো আম চাষ । যা বিদেশের দরবারে দারুন সমাদর পেয়েছে । বিদেশে রপ্তানি করার মতো যোগায়োগ ব্যবস্থা আরও ভালো হলে বাঁকুড়ার আম বিশ্বের দরবারে আরও সমাদৃত হতো ।

আম চাষি আশ্বিষ ভট্টাচার্য বলেন , এতদিন পর্যন্ত কলকাতা , দিল্লিতে আমাদের আম যেত । এবার আমাদের আম পারি দিচ্ছে বিদেশে । তাই আমারা দারুন খুশি । তিনি আরও বলেন আমরা মালদা , মুর্শিদাবাদ এর সাথে পাল্লা দিয়ে এগিয়ে যাবো ।

তবে বাঁকুড়ার আম এবার মালদা , মুর্শিদাবাদ এর আমের সাথে পাল্লা দিচ্ছে , সেটা বলাই বাহুল্য ।

ছবি ও তথ্য সঞ্জীব মল্লিক , বাঁকুড়া ।