আজ সকাল এগারোটায় চারজন বাংলাদেশী শিশুর প্রত্যর্পণ হলো হিলি সীমান্ত দিয়ে ! এরা দীর্ঘদিন দক্ষিণ দিনাজপুর জেলার বালুরঘাটের শুভায়ন হোমে আটক ছিল ! এই চারজন শিশুই দুঃস্থ পরিবারের । এরা মূলত কাজের সন্ধানে এই দেশে দালালের হাত ধরে অনুপ্রবেশ করে । এখনো এই শুভায়ন হোমে আরো ২২ জন বাংলাদেশী শিশু থেকে গেলো ।
এই চারজন শিশুর মধ্যে মো আরাফত ( পরিবর্তিত নাম ), বয়স ১৬ বছর, বাংলাদেশ মৌলবিবাজার এলাকার ছেলে গত ২২/১২/২০১৬ তারিখে দালালের পাল্লায় পরে কাজের খোঁজে হিলি সীমান্ত দিয়ে বেআইনিভাবে অনুপ্রবেশ করে । এরপর সে হিলি সীমান্ত এলাকায় পুলিশের হাতে ধরা পরে । তারপর এই শিশুটিকে চাইল্ডলাইন দক্ষিণ দিনাজপুরের সহায়তায় শুভায়ন হোমে রাখা হয় ।
তার দুদিন পর ২৪/১২/২০১৬ তারিখে রংপুর জেলার এক নাবালক শিশু মো আসাদ ( পরিবর্তিত নাম ), হিলি সীমান্তের দুর্গাপুর গ্রামে বি এস এফ এর হাতে ধরা পরে । এও কাজের খোঁজে এদেশে আসে । বি এস এফ এর হাতে ধরা পরার পর এই শিশুটিকেও চাইল্ডলাইন দক্ষিণ দিনাজপুরের সহায়তায় শুভায়ন হোমে রাখা হয় ।
গত ০১/০৬/২০১৭ তারিখে উজ্জল মালী ( পরিবর্তিত নাম ), নামক ১৪ বছরের এক শিশু তার অপর তিন বন্ধু সাগর, খোকন এবং ইমনের সঙ্গে এদেশে কাজের খোঁজে এবং ইন্ডিয়ার শহরগুলো ঘুরে দেখবার জন্য হিলি বর্ডার দিয়ে দালালের হাত ধরে ভারতে বেআইনিভাবে প্রবেশ করে এবং বালুপাড়া নামক স্থানে পুলিশের হাতে এরা উদ্ধার হয় । এদের চারজনের পরবর্তীতে চাইল্ডলাইন দক্ষিণ দিনাজপুরের সহায়তায় স্থান হয় শুভায়ন হোমে । তিন বন্ধু সাগর, খোকন এবং ইমন এরা এর আগেই দেশে ফিরে গেছেন প্রত্যপন প্রক্রিয়ার মাধ্যমে হিলি আন্তর্জাতিক সীমান্ত পথে ।
গত ২৯/০৭/২০১৭ তারিখে মো উমিদ, ১৬ বছর, বাংলাদেশ ঘোড়াঘাট দিনাজপুর জেলার ছেলে বাবার সঙ্গে কাজের খোঁজে এদেশে বেআইনি অনুপ্রবেশ করলে বালুরঘাট বাসস্ট্যান্ড এলাকায় উদ্ধার হয় এই শিশুটি । বাবা বর্তমানে বালুরঘাট সংশোধ্নাগারে আছেন ।
আজ দুদেশের আধিকারিকদের উপস্থিতিতে এই চারজন শিশুকে বাংলাদেশ কর্তৃপক্ষের হাতে প্রত্যর্পণ প্রক্রিয়ার মাধ্যমে তুলে দেওয়া হয় । দীর্ঘদিন পর এরা নিজ দেশে ফেরত যেতে পেরে এবং পরিবারের সদস্যদের দেখতে পেয়ে আনন্দে কেঁদে ফেলে ওরা।
আজকের এই প্রত্যর্পণ প্রক্রিয়ায় উপস্থিত ছিলেন – সম্মানীয় সহকারী বিচারপতি তথা দক্ষিণ দিনাজপুর জেলা আইনি পরিষেবা কর্তৃপক্ষের সম্পাদক সৌমেন্দ্রনাথ রায় মহাশয়,
দাওয়া দরজি শেরপা, শুভায়ন হোম সুপার, বালুরঘাট
সুবোধ দাস, পি ও আই সি ( ডি সি পি উ দক্ষিণ দিনাজপুর )
সূরজ দাশ, কো অর্ডিনেটর চাইল্ডলাইন দক্ষিণ দিনাজপুর
আফতাব হোসেন, ওসি, বাংলাহিলি ইমিগ্রেশন, বাংলাদেশ সহ দুদেশের বি এস এফ বি জি বি র প্রতিনিধিগণ ।

তথ্য ও ছবি- বিশ্বদীপ নন্দী ও বিদিশা রায়