এশিয়ায় দ্বিতীয় বৃহত্তম ও সিকিমে ভারতের বৃহত্তম ব্রীজ দেখুন।।

শান্তনু সাহাঃ সাউথ বেঙ্গল ডেস্কঃ- সিকিম ভারতের একটি ছোট্ট রাজ্য। এই রাজ্যটি মোটামুটি ভাবে পূর্ব-পশ্চিম-উত্তর-দক্ষিণ চার ভাগে বিভক্ত। বিশ্বের পর্যটন মানচিত্রে এই ছোট্ট পরিচ্ছন্ন রাজ্যটি পর্যটকদের কাছে স্বর্গ। পশ্চিম সিকিমের পর্যটন স্থানগুলো ছোট্ট ছোট্ট গ্রামের মতো। এবার আমাদের প্রতিবেদন কালুক, রিনচেংপঙ, উত্তরে ও ছায়াতাল। কালুক থেকে উত্তরে যাওয়ার পথে ডেনটাম-উত্তরে রাস্তার উপরে দুটি পাহাড়ের সংযোগস্থল হচ্ছে “সিংসোর ব্রীজ”। ১৯৮৫-১৯৮৬ সালে একটি সার্ভেতে দেখা যায় এই অঞ্চলটি প্রবল ধ্বসপ্রবন এলাকা। কিন্তু কয়েক কিলোমিটারের মধ্যেই নেপাল বর্ডার। তাই একটি ব্রীজ এখানে প্রয়োজন। সেই সময় ভারতীয় সরকার সিদ্ধান্ত নেন এখানে কংক্রিটের ব্রীজ না করে সাসপেনসন ব্রীজ করা হবে যাতে ধ্বস বা ভূমিকম্প হলেও ব্রীজটির কোনও ক্ষতি না হয়। এই ব্রীজটি সিংসোর নদীর উপরে।

দর্শনীয় এই ব্রীজটি লম্বায় ৬৫০ফুট, চওড়া ১২ফুট, তারের উচ্চতা ৭০০ফুট, দুদিকে ১২ তারের ডায়ামিটার ৩২মিলিমিটার। মূল কাঠামোয় মোট ১৬০ মেট্রিক টন স্টীল, বাকি কাঠামোয় ৪৭ মেট্রিক টন ও ২২৩৩২ ব্যাগ সিমেন্টের ব্যবহার করা হয়েছে। মোট ১০ কংক্রিট পিলারের মাধ্যমে এই ব্রীজটি তৈরি করা হয়েছে।

পশ্চিম সিকিমের দর্শনীয় স্থানগুলির মধ্যে এটি অন্যতম। ব্রীজের পাশেই রয়েছে একটি অসামান্য ঝর্ণা। এখানকার পারিপার্শ্বিক পরিবেশ এক কথায় অসাধারন।।